1. admin@adalatnews.com : Admin :
  2. juristcommunication@gmail.com : muradjc :
দেশে ৮ টি সাইবার ট্রাইব্যুনাল প্রতিষ্ঠিত রয়েছে - আদালত নিউজ
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৫:১৮ পূর্বাহ্ন

দেশে ৮ টি সাইবার ট্রাইব্যুনাল প্রতিষ্ঠিত রয়েছে

Reporter Name
  • Update Time : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১
  • ৫৮ Time View
সাইবার ট্রাইব্যুনাল
সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলার বিচারের জন্য সারা দেশে ৮টি সাইবার ট্রাইব্যুনাল রয়েছে। একই সঙ্গে এসব সাইবার ট্রাইব্যুনালের অধিক্ষেত্রও নির্ধারণ করে দেওয়া হয়েছে। দেশের আটটি বিভাগীয় শহরে প্রতিষ্ঠিত রয়েছে এসব সাইবার ট্রাইব্যুনাল সাইবার ট্রাইব্যুনাল এর গঠন ও অধিক্ষেত্র নির্ধারণ , আইন মন্ত্রণালয় এর গেজেট দ্বারা নির্ধারিত । এই গেজেট জারির পর ঢাকার ট্রাইব্যুনাল থেকে স্ব স্ব ট্রাইব্যুনালে ৩০ দিনের মধ্যে মামলা স্থানান্তরিত হবে বলে উল্লেখ করা হয়েছে।

সব ট্রাইব্যুনাল  বসবে  ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে

ঢাকার ট্রাইব্যুনাল:

ঢাকার ট্রাইব্যুনালে ঢাকা, নরসিংদী, গাজীপুর,  শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

চট্টগ্রামের ট্রাইব্যুনাল:

চট্টগ্রামের ট্রাইব্যুনালে চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

রাজশাহীর ট্রাইব্যুনাল:

রাজশাহীর ট্রাইব্যুনালে রাজশাহী, সিরাজগঞ্জ,  পাবনা, বগুড়া, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

খুলনার ট্রাইব্যুনাল:

খুলনার ট্রাইব্যুনালে খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, মেহেরপুর, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

 বরিশালের ট্রাইব্যুনাল:

বরিশালের ট্রাইব্যুনালে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা ও ভোলা জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

সিলেটের ট্রাইব্যুনাল:

সিলেটের ট্রাইব্যুনালে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

রংপুরের ট্রাইব্যুনাল:

রংপুরের ট্রাইব্যুনালে রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও পঞ্চগড় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

ময়মনসিংহের ট্রাইব্যুনাল:

ময়মনসিংহের ট্রাইব্যুনালে ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও নেত্রকোনা জেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত অপরাধের বিচার হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে ২০১৩ সালের ২৮ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকায় সাইবার ট্রাইব্যুনাল স্থাপন করা হয় । সেই প্রজ্ঞাপনটি বাতিল করা হয়ে।এই প্রজ্ঞাপন জারির আগে ওই সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা, এর স্থানীয় অধিক্ষেত্রের (ঢাকা, নরসিংদী, গাজীপুর, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলা ) মামলা ছাড়া অন্যান্য মামলা এই প্রজ্ঞাপন জারির ৩০ কার্যদিবসের মধ্যে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর  করতে হবে।

স্থানান্তরিত মামলা বিচারের ক্ষেত্রে মামলাটি যে পর্যায় থেকে ট্রাইব্যুনালে স্থানান্তরিত হবে, সাইবার ট্রাইব্যুনাল সেই পর্যায় থেকে মামলার বিচার কাজ শুরু হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

ক্যাটাগরি

© All rights reserved © 2022 AdalatNews

Theme Customized BY LatestNews