হাইকোর্ট আসলে আলাদা কোন কোর্ট  নয় এটি বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর একটি বিভাগ। হাইকোর্ট বিভাগ নিয়ে কিছু তথ্য।

হাইকোর্ট নাকি হাইকোর্ট বিভাগ ? প্রতিদিনই আমরা পত্র পত্রিকায় মিডিয়ায় এই শব্দটি শুনে থাকি। অনেকেরই মনে হয়তো বিভ্রান্তি থাকতে পারে যে হাইকোর্ট কি আলাদা কোন কোর্ট। অনেকের মনেই কৌতুহল থাকতে পারে তাহলে হাইকোর্ট আর সুপ্রীম কোর্ট কি আলাদা কোন কোর্ট?। যদি আলাদা কোন কোর্টই না হয় তাহলে সঠিক কোনটি?। চলুন জেনে নেয়া যাক হাইকোর্ট সম্পর্কে গুরুত্বপূর্ন কিছু তথ্যঃ

বাংলাদেশের বিচার ব্যবস্থায় আদালতকে দুইটি ভাগে ভাগ করা যায় ১. নিন্মতর আদালত বা জেলা জজ কোর্ট ২. উচ্চতর আদালত বা বাংলাদেশ সুপ্রীম কোর্ট।

জেলা পর্যায়ের সবোর্চ্চ আদালত কে বলা হয় জেলা জজ কোর্ট। আর সকল জেলার জেলা জজ কোর্ট সুপ্রীম কোর্ট এর নিয়ন্ত্রনাধীন। তাই সুপ্রীম কোর্টকে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ আদালত ও বলা হয়।

বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর মূলত ২ টি ডিভিশন বা বিভাগ রয়েছে।

১. হাইকোর্ট বিভাগ

২. আপীল বিভাগ

হাইকোর্ট বিভাগ হলো সুপ্রীম কোর্ট এর নিন্মতর আদালত আর অন্যদিকে আপীল বিভাগ হলো বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর উচ্চতর আদালত।

অর্থাৎ হাইকোর্ট বিভাগের ও উপরের আদালত হলো আপীল বিভাগ।

জেলা পর্যায়ের আদলতে যদি কোন সমাধান বা ন্যায় বিচার পাওয়া না যায় তাহলে ক্ষুদ্ধ ব্যাক্তি হাইকোর্ট এ মামলা দায়ের করতে পারেন।

হাইকোর্ট এর প্রতিস্ঠাঃ

১৯৭২ সালের বাংলাদেশ সংবিধান এর পর্ব ৬ এর চাপ্টার ১ অনুসারে বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রতিষ্ঠিত হয়। জুলাই ২০১৯ এর তথ্য অনুযায়ী বর্তমানে বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর আপীল বিভাগের বিচারকের সংখ্যা প্রধান বিচারপতি সহ ৭ জন। এবং হাইকোর্ট বিভাগে বিচারপতির সংখ্যা সর্বমোট ৯২ জন। এর মধ্যে স্থায়ী বিচারপতি আছেন ৭৪ জন। এবং অতিরিক্ত অস্থায়ী বিচারপতি আছেন ১৮ জন। বর্তমানে বাংলাদেশ সুপ্রীম কোর্ট এ নারী বিচারপতি আছেন ০৭ জন।

Leave a Reply