লকডাউনে নিম্ন আদালতের কার্যক্রম যেভাবে চলবে।

লকডাউনে সিএমম সিজেএম আদালত ব্যাতীত অন্য সকল আদালত ও ট্রাইবুনাল বন্ধ থাকবে। সিএমএম সিজেএম আদালতও চলবে সীমিত পরিসরে। এই সময়ে দেশের নিম্ন আদালতগুলোর মধ্যে জেলাপ্রতি একজন মাত্র ম্যাজিস্ট্রেট দিয়ে জরুরি বিষয়ে বিচারকার্য পরিচালিত হবে। গ্রেফতার হওয়া ব্যক্তিকে নির্ধারিত সময়ের মধ্যে কোর্টে হাজিরের পর আদেশ প্রদানের জন্য ওই ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করে থাকবেন। মুলত সাংবিধানিক বাধ্যবাধকতার কারনেই অন্তত এক বা একাধিক ম্যাজিস্ট্রেট কে শারিরীক উপস্থিতিতে দায়িত্ব পালন করার জন্য বলা হয়েছে।

নিন্ম আদালতে যে সকল মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যেসব মামলায় উচ্চ আদালত হতে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে এবং যেসব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অন্তবর্তীকালীন আদেশ প্রদান করা হয়েছে-সেসব মামলার জামিন এবং সব ধরনের অন্তর্বর্তীকালীন আদেশসমূহের কার্যকারিতা আগামী ২ সপ্তাহ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

করোনাভাইরাস নিয়ন্ত্রের লক্ষ্যে ৫ এপ্রিল) থেকে আগামী ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত সারা দেশে লকডাউন বলবৎ থাকবে। এই সময়ে সব ধরনের গণপরিবহন যেমন বাস, ট্রেন, লঞ্চ ও অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা, জরুরি সেবাদানের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না।

Leave a Reply