1. admin@adalatnews.com : Admin :
  2. juristcommunication@gmail.com : muradjc :
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এক আইনজীবীর চিঠি - আদালত নিউজ
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এক আইনজীবীর চিঠি

Reporter Name
  • Update Time : বুধবার, ৫ জানুয়ারী, ২০২২
  • ৪৯ Time View
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এক আইনজীবীর চিঠি । বাংলাদেশের সর্বোচ্চ আদালতের বার ও বেঞ্চের কতিপয় সমস্যা এবং তার সমাধান চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে এক আইনজীবীর চিঠি প্রেরণ।

চিঠিতে আদালতের দৈনন্দিন কার্যতালিকা, বেঞ্চ কর্মকর্তাদের অসহযোগিতা এবং কম্পিউটার মুদ্রাক্ষরিক দ্বারা মামলার খসড়া সম্পাদন সম্পর্কিত অসঙ্গতি তুলে ধরা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এস এম আরিফ মন্ডল মঙ্গলবার (৪ জানুয়ারি) এ আবেদন প্রেরণ করেন।

চিঠিতে যা বলা হয়েছিলো

চিঠিতে আইনজীবী আরিফ মন্ডল উল্লেখ করেন, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে হাইকোর্টের কিছুসংখ্যক ক্রিমিনাল বেঞ্চে জামিন বর্ধিতকরণ স্লিপ জমা প্রদান করলেও সংশ্লিষ্ট কোর্টের বেঞ্চের অফিসারদের অসহযোগিতার কারণে যথা সময়ে মামলাগুলো লিস্টে (কার্যতালিকা) আসেনা। আবার অনেক সময় মামলাগুলো লিস্টে থাকলেও তদবির ব্যতিরেকে ফাইলগুলো সেকশন থেকে সংশ্লিষ্ট বেঞ্চে আসে না। নিরুপায় হয়ে উন্মুক্ত আদালতে মেনশন ব্যতিরেকেই অনৈতিক পন্থায় মামলা সংশ্লিষ্ট কতিপয় আইনজীবী মামলা দৈনিক কজলিস্টে আনতে বাধ্য হন। ফলশ্রুতিতে সংশ্লিষ্ট বেঞ্চের বিচারিক কার্যক্রম নিয়ে ভুক্তভোগী বিচারপ্রাথীদের মধ্যে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। প্রতিদিনের কার্যতালিকা অনুযায়ী কোর্টে আদেশ প্রদান করা হলেও আদেশের সত্যায়িত নকল সংগ্রহে ক্ষেত্রবিশেষে লক্ষ্য করা যায়, তদবির ব্যতিরেকে সেকশনে ফাইলগুলো ধারাবাহিকভাবে পৌঁছে না। সংশ্লিষ্ট বিচারপতিগণ সঠিক ভাবে তদারকি করলে এই সমস্যাগুলোর আশু সমাধান সম্ভব বলেও আবেদনে উল্লেখ করেন তিনি।

চিঠিতে ওই আইনজীবী আরও বলেন, সুপ্রিম কোর্টের সাংবিধানিক আদালতের কার্যক্রমের পাশাপাশি ফৌজদারি মামলার বিবিধ এখতিয়ারে অন্তঃবর্তীকালীন জামিন আদেশ হেতু আদেশসহ রুল ইস্যু হয়। মামলাগুলিতে জামিনের মতো গুরুত্বপূর্ণ বিষয় থাকায় তড়িঘড়ি করে প্রতিটি মামলার ড্রাফট (খসড়া) তৈরি করতে হয়। কিন্তু বিগত কয়েকবছর ধরে উদ্বেগের সাথে লক্ষ্য করা যাচ্ছে ফৌজদারি মামলার খসড়াগুলো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পুরাতন ভবনের ছাদের কতিপয় কম্পিউটার টাইপিস্ট (মুদ্রাক্ষরিক) দরখাস্তগুলো সম্পাদন করছে

এভাবে চলতে থাকলে সুপ্রিম কোর্টের দক্ষ আইনজীবী গঠনে অভাব পরিলক্ষিত হতে পারে। যা উচ্চ আদালতের বিচারকার্য পরিচালনায় অদূর ভবিষ্যতে নেতিবাচক প্রভাব পড়তে পারে উল্লেখ করে এ সমস্যা সমাধানে সুপ্রিম কোর্ট বার ও বেঞ্চের সমন্বয় প্রত্যাশা কামনা করেন তিনি।

বার-বেঞ্চের সঠিক সমন্বয় সাধনের মাধ্যমে আলোচ্য সমস্যাগুলো যথাসাধ্য সমাধান করতে প্রধান বিচারপতির মর্জি কামনা করেন তিনি। সেই সাথে এসব সমস্যার যথোপযুক্ত সমাধান করা হলে অত্র আদালতের আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টের প্রতি চির কৃতজ্ঞ থাকবেন বলেও অ্যাডভোকেট মণ্ডল আবেদনে উল্লেখ করেন।

চিঠিটির অনুলিপি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ছাড়াও অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এবং হাইকোর্টের রেজিস্টারকেও প্রেরণ করেছেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

ক্যাটাগরি

© All rights reserved © 2022 AdalatNews

Theme Customized BY LatestNews