1. admin@adalatnews.com : Admin :
  2. juristcommunication@gmail.com : muradjc :
স্থগিত হয়ে আছে ৫৬ হাজার মাদক মামলা - আদালত নিউজ
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৩৫ অপরাহ্ন

স্থগিত হয়ে আছে ৫৬ হাজার মাদক মামলা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯
  • ৪০৯ Time View
মাদক আইন
মাদক আইন

সারাদেশে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন অনুযায়ী দায়ের হওয়া ৫৬ হাজার মাদক মামলার কার্যক্রম স্থগিত হয়ে আছে।২০১৮ সালের ২৭ শে ডিসেম্বর পাশ হয় মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইন।এই আইনের ৪৪ ধারায় বলা হয়েছে সরকার এই আইন এর উদ্দেশ্য বাস্তবায়নে গেজেট দ্বারা মাদক দ্রব্য ট্রাইবুনাল গঠন করতে পারবে। এবং অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার বিচারকগন এই আইনের আওতায় বিচারক হতে পারবেন। আর ট্রাইবুনাল স্থাপন না হওয়া পর্যন্ত সরকারী প্রজ্ঞাপন দ্বারা সংশ্লিস্ট জেলার যেকোন জেলা জজ বা দায়রা জজ কে তাঁর নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ট্রাইব্যুনালের দায়িত্ব দিতে পারবেন।

কিন্তু আইন পাশের ৭ মাস পরেও সরকার এই ট্রাইবুনাল গঠন করে দিতে পারেনি। এবং আইনের ধারাটি সংশোধনেও কোন কার্যকরী উদ্যোগ গ্রহন করেনি।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি বছরের মে মাস পর্যন্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দায়রা জজ আদালতে বিচারাধীন মামলা ছিল ৩৫ হাজার ৫৫টি, আর ম্যাজিস্ট্রেট আদালতে ছিল ২০ হাজার ৭৮৮টি। মামলা সংখ্যার শীর্ষে আছে ঢাকা অঞ্চল, এরপর চট্টগ্রাম। ঢাকা অঞ্চলে (ময়মনসিংহ ছাড়া) স্থগিত হয়েছে ১৮ হাজার ১৯৬টি মামলা আর চট্টগ্রাম অঞ্চলে স্থগিত হয়েছে ৮ হাজার ৫১৮টি মামলা।

এই ধারাটি না মেনে বিচারকাজ চালিয়ে যাওয়ার বিষয়টি ৮ জুলাই সম্প্রতি হাইকোর্টের দৃষ্টিগোচর হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

ক্যাটাগরি

© All rights reserved © 2022 AdalatNews

Developed By AdalatNews