1. admin@adalatnews.com : Admin :
  2. juristcommunication@gmail.com : muradjc :
চেক ডিজঅনার মামলা করতে পারবে ব্যাংক। আগের আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ। - আদালত নিউজ
শুক্রবার, ০২ জুন ২০২৩, ০৬:৩৯ অপরাহ্ন

চেক ডিজঅনার মামলা করতে পারবে ব্যাংক। আগের আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ।

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
  • ২৫১ Time View
চেক ডিজঅনার মামলা করতে পারবে ব্যাংক। আগের আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ।
চেক ডিজঅনার মামলা করতে পারবে ব্যাংক। আগের আদেশ স্থগিত করেছে আপীল বিভাগ।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চেক ডিজঅনার মামলা করতে পারবে না মর্মে কয়েকদিন আগেই প্রদান করা হাইকোর্ট এর আদেশ কে স্থগিত করে দিয়েছে আপীল বিভাগ।

ঋণের বিপরীতে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান চেক ডিজঅনার মামলা করতে পারবে না বলে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ এ সংক্রান্ত হাইকোর্টের তিনটি রায় দুই মাসের জন্য স্থগিত করেছেন।

শুনানিতে ব্র্যাক ব্যাংকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

এর আগে গত ২৩ নভেম্বর এ রায় দিয়েছিলেন বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ।  

পরে ব্র্যাক ব্যাংক ওই তিনটি রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে।

গত ২৮ নভেম্বর আপিল বিভাগের চেম্বার আদালত এ আবেদন  ০১ ডিসেম্বর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেওয়ার আদেশ দেন।

সে অনুযায়ী আজ আপিল বিভাগে শুনানি হয়।

হাইকোর্টের রায়ে বলা হয়, ঋণ আদায়ের ক্ষেত্রে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান। তবে অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর বিধান অনুযায়ী সংশ্লিষ্ট আদালতে মামলা করা যাবে।

চেক ডিজঅনার মামলায় বিচারিক আদালতে দণ্ডিত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের বরাইল গ্রামের  ক্ষুদ্র ব্যবসায়ী মোহাম্মদ আলীসহ তিন জনের আপিল গ্রহণ করে এ রায় দিয়েছিলেন উচ্চ আদালত।

রায়ে আদালত বলেন, ব্যাংক ঋণের বিপরীতে যে ব্ল্যাঙ্ক চেক নিচ্ছে সেটা জামানত, বিনিময় যোগ্য দলিল নয়। জামানত হিসেবে নেওয়া সেই চেক দিয়ে ‘চেক ডিজঅনার’ মামলা করা যাবে না।

ঋণের বিপরীতে ব্ল্যাংক চেক নেওয়াটাই বেআইনি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দীর্ঘ দিন ধরে এই বেআইনি কাজ করে আসছে বলেও রায়ে পর্যবেক্ষণ দেন উচ্চ আদালত।

সেই সঙ্গে ঋণ আদায়ে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেক ডিজঅনার মামলা সরাসরি খারিজ করে সেসব মামলা অর্থঋণ আদালতে পাঠিয়ে দিতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয় রায়ে।

ঋণ আদায়ের ক্ষেত্রে শুধুমাত্র অর্থঋণ আদালতে মামলা করতে পারবে এবং সব ধরনের ঋণে বীমা নিরাপত্তা (ইনসুরেন্স কাভারেজ) দেওয়ার নির্দেশনা জারি করতে কেন্দ্রীয় ব্যাংকে রায়ে নির্দেশ দেন আদালত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category

ক্যাটাগরি

© All rights reserved © 2022 AdalatNews

Developed By AdalatNews